অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল চেক করবেন যেভাবে।

BPDB বা বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিদ্যুৎ বিল চেক করতে পারবেন। সেখানে প্রয়োজনীয় তথ্যগুলো সঠিকভাবে সাবমিট করলেই হবে। তাছাড়া বিকাশ অ্যাপস থেকে বিল চেক করা যায়।

বিদ্যুৎ বিলের পেপার হারিয়ে গেছে? দুশ্চিন্তার কোনো কারণ নেই। কেননা আপনি অনলাইন থেকে জেনে নিতে পারবেন বিলের টাকার পরিমান। এমনকি বিলের পেপার ডাউনলোড করা যায়। আপনি যে কোম্পানির বিদ্যুৎ ব্যবহার করছেন সেই কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট থেকে খুব সহজেই ঘরে বসে বিল চেক করতে পারবেন। শুধু আপনাকে চেক করার নিয়ম জানতে হবে।

বিকাশ অ্যাপস থেকে চেক করতে চাইলে লগইন করার পর Pay Bill অপশনে যেতে হবে। Distributor Company বাছাই করে Consumer Number দিয়ে বিল জানা যায়।

বিদ্যুৎ বিল চেক করার উপায়

অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার সহজ নিয়ম।

প্রথমে নিশ্চিত হতে হবে আপনি কোন কোম্পানির বিদ্যুৎ সেবা নিচ্ছেন। যদি পল্লীবিদ্যুৎ হয় তাহলে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বিল সংক্রান্ত তেমন কোন তথ্য পাবেন না। তাদের অফিসে গিয়ে অথবা অভিযোগ নাম্বারে ফোন করে বিল সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুন পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার সঠিক নিয়ম।

বর্তমানে ঘরে বসে পল্লীবিদ্যুৎ বিল দেখার একটা উপায় রয়েছে। তা হলো বিকাশ, রকেট বা অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে। বিকাশ অ্যাপ থেকে বিল চেক করার পদ্ধতি সবচেয়ে জনপ্রিয়।

বিকাশ অ্যাপস থেকে বিল জানার নিয়ম

প্রথমে বিকাশ অ্যাপস লগইন করে নিন। সেখানে পে-বিল অপশনে ক্লিক করুন। এরপর বিদ্যুৎ বিল অপশন সিলেক্ট করতে হবে। এবার কতগুলো বিদ্যুৎ কোম্পানির তালিকা দেখা যাবে। যদি না জেনে থাকেন কোন কোম্পানির বিদ্যুৎ ব্যবহার করছেন তাহলে পুরাতন বিলের কাগজ থেকে জেনে নিন। যেমন: পল্লী বিদ্যুৎ হলে বিলের কাগজে লেখা থাকবে পল্লী বিদ্যুৎ সমিতি।

বিকাশ অ্যাপস থেকে বিল জানার উপায়

কার্ডের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করলে Prepaid এবং মিটারের মাধ্যমে ব্যবহার করলে postpaid সিলেক্ট করতে হবে। আপনি যে মাসের বিল জানতে চাচ্ছেন সেটা সিলেক্ট করে এস এম এস অ্যাকাউন্ট নাম্বার দিয়ে দিন। এই নিয়মে palli bidyut, DESCO, NESCO, DPDC, BPDB, WESTZONE কোম্পানির যেকোনো মাসের ইলেকট্রিসিটি বিল জানা যায়।

ডেসকো ইলেকট্রিসিটি বিল জানার উপায়

বিকাশ ছাড়া DESCO মোবাইল অ্যাপস এবং অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা যায়। এর জন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

অ্যাপস থেকে

১. প্রথমে গুগল প্লেস্টোর থেকে DESCO mobile apps ডাউনলোড করে ওপেন করুন।

২.ফোন নাম্বার দেয়ার অপশন আসবে। ফোন নাম্বার দিয়ে add account বাটনে ট্যাপ করে দিন।

৩.এবার যে অপশন আসবে সেখান থেকে Prepaid বা postpaid সিলেক্ট করে নিতে হবে। কার্ড ব্যবহার করলে Prepaid এবং মিটার ব্যবহার করলে postpaid সিলেক্ট করতে হবে।

৪.account no অথবা meter no দিয়ে add account বাটনে ট্যাপ করলে DESCO বিদ্যুৎ বিলের ইনফরমেশন পেয়ে যাবেন।

অফিসিয়াল ওয়েবসাইট থেকে

অফিসিয়াল ওয়েবসাইট থেকে
ওয়েবসাইট ডেসকো বিল চেক করা যায়। তার জন্য http://prepaid.desco.org.bd/customer/#/customer-login এই লিঙ্কটি কপি করে যেকোনো একটি ব্রাউজার থেকে ওপেন করে নিতে হবে।

ডেসকো বিদ্যুৎ বিল চেক

লিঙ্কটি ওপেন করার পর account/meter no দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলে কাস্টমার ড্যাস বোর্ডে চলে যাবেন। ডেসকো বিদ্যুৎ বিলের সকল তথ্য জানতে পারবেন এই ড্যাস বোর্ডে থেকে।

বিকাশে ডেসকো বিদ্যুৎ বিল পরিশোধ

আপনার যদি একটা বিকাশ একাউন্ট থাকে তাহলে খুব সহজে ডেসকো বিল পরিশোধ করতে পারবেন। নির্দিষ্ট কোড ডায়াল করে এবং Bkash apps দিয়ে ইলেকট্রিসিটি বিল চেক ও পরিশোধ করা যায়। Bkash apps ডাউনলোড করা না থাকলে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন।

  • pay bill অপশনে ট্যাপ করুন
  • বিদ্যুৎ বিলে ট্যাপ করুন
  • প্রিপেইড ব্যবহারকারী হলে DESCO prepaid আর পোস্ট পেইড হলে DESCO postpaid সিলেক্ট করতে হবে।
  • অ্যাকাউন্ট নম্বর এবং কন্টাক্ট নম্বর দিয়ে process to pay বাটনে ট্যাপ করুন। একাউন্ট নাম্বার বিলের কাগজে পেয়ে যাবেন।
  • এবার টাকার পরিমাণ বসিয়ে তীর চিহ্নের মধ্যে ক্লিক করুন।
  • আপনার বিকাশ অ্যাকাউন্ট এর পিন নাম্বার দিয়ে আবার তীর চিহ্নের উপর ট্যাপ করে দিন।
  • একবারে নিচে ট্যাপ করার অপশনে চাপ দিয়ে কিছুক্ষণ ধরে রাখলে ডেসকো প্রিপেইড বিল রিচার্জ হয়ে যাবে। একইভাবে পোস্ট পেইড বিল পরিশোধ করা যায়।

বকেয়া বিল ঠিক একই নিয়মে দেয়া যায়। বিল বকেয়া হলে আগামী মাসের নতুন বিলের সাথে যোগ হবে। যা এই নিয়মে সহজে অনলাইনে পরিশোধ করে দিতে পারবেন।

শেষ কথা: আশাকরি অনলাইনে বিদ্যুৎ বিল জানার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। বুঝতে কোন সমস্যা হলে আমাদের জানাবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *