ভিটামিন বি কমপ্লেক্স এর কাজ। ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে কি হয়।

ভিটামিন বি কমপ্লেক্স আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন। তাই বি কমপ্লেক্স এর কাজ কি এবং ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে কি হয় অর্থাৎ ভিটামিন বি কমপ্লেক্স এর অভাব জনিত সমস্যা গুলো সম্পর্কে জানা দরকার। তাই আমাদের এই আয়োজন। আমরা এই নিবন্ধে জানিয়েছি ভিটামিন বি কমপ্লেক্স সংক্রান্ত বিভিন্ন তথ্য সম্পর্কে। এই পোস্ট মনোযোগ সহকারে পড়ুন ভিটামিন বি কমপ্লেক্স এর ব্যাপারে অনেক কিছুই জানতে পারবেন।

সুস্থ, সবল ও স্বাভাবিক থাকতে আমাদের প্রয়োজন পুষ্টি। ভিটামিন হল পুষ্টির একটি উপাদান। ভিটামিনের আবার নানা ধরন রয়েছে। ভিটামিন বি কমপ্লেক্স তাদের মধ্যে একটি।

ভিটামিন বি কমপ্লেক্স বলতে ৮টি ভিটামিনকে একত্রে বোঝায়। এই ৮টি ভিটামিন হলো:

  • থায়ামিন (ভিটামিন বি১)
  • রিবোফ্লাভিন (ভিটামিন বি২)
  • নিয়াসিন (ভিটামিন বি৩)
  • প্যান্টোথেনিক অ্যাসিড (ভিটামিন বি৫)
  • পাইরিডক্সিন (ভিটামিন বি৬)
  • বায়োটিন (ভিটামিন বি৭)
  • ফলিক এসিড (ভিটামিন বি৯)
  • কোবালামিন (ভিটামিন বি১২)

এই ৮টি ভিটামিনের প্রত্যেকটি আমাদের সামগ্রিক শারীরিক ক্রিয়াকলাপে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই তাদের সম্পর্কে জানার যথেষ্ট প্রয়োজনীয়তা রয়েছে।

ভিটামিন বি কমপ্লেক্স এর কাজ। ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে কি হয়।

ভিটামিন বি কমপ্লেক্স এর কাজ 

আমাদের দেশে ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ অনেক খাবার হয়েছে যেগুলো ভিটামিন বি কমপ্লেক্স এর ঘাটতি পূরণে যথেষ্ট। কিন্তু দুঃখের বিষয় হল আমাদের একটি কমন স্বাস্থ্য সমস্যা হল ভিটামিন বি কমপ্লেক্সের অভাব। যার একটা প্রধান কারণ হলো ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ খাবার গুলো সম্পর্কে সঠিক ধারণা না থাকা। তাই ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার তালিকা সম্পর্কে জানা প্রয়োজন।

আমাদের দেহের এনজাইম গুলোর সঠিকভাবে কাজ করতে প্রয়োজন ভিটামিন বি কমপ্লেক্স। ভিটামিন বি কমপ্লেক্স অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে ফলে আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এর যথেষ্ট প্রয়োজনীয়তা রয়েছে।

কার্বোহাইড্রেট ভাঙতে এবং আমাদের দেহের সব জায়গায় পুষ্টি পরিবহন করে যে সেলুলার ফাংশন তার সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজন ভিটামিন বি কমপ্লেক্স। ভিটামিন বি কমপ্লেক্সের আরো নানা কাজ রয়েছে। ভিটামিন বি কমপ্লেক্স এর অন্যান্য গুরুত্বপূর্ণ কাজের মধ্যে রয়েছে: 

মস্তিষ্কের সুস্থতা ও স্নায়বিক রোগ প্রতিরোধ

ভিটামিন বি কমপ্লেক্স মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে নানা ধরনের মানসিক রোগ প্রতিরোধ করে। আমাদের সর্বোত্তম শারীরবৃত্তীয় এবং স্নায়বিক কার্যকারিতার জন্য পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স প্রয়োজন।

ভিটামিন বি৬ বা পাইরিডক্সিন নানা ধরনের স্নায়বিক রোগ বিশেষ করে পার্কিনসন ডিজিজ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এক কথায় মানসিকভাবে সুস্থ থাকতে ও বিভিন্ন ধরনের স্নায়বিক রোগ প্রতিরোধে ভিটামিন বি কমপ্লেক্স এর যথাযথ ভূমিকা হয়েছে।

ক্যান্সার প্রতিরোধ

বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধে ভিটামিন বি কমপ্লেক্স এর ভূমিকা রয়েছে। শরীরে সঠিক মাত্রায় ভিটামিন বি কমপ্লেক্স থাকলে ক্যান্সার বিকাশে বাধা প্রাপ্ত হয়। বিশেষ করে ত্বকের ক্যান্সার, ভিটামিন বি কমপ্লেক্স এর পরিপূর্ণতায় বিকাশ লাভ করতে পারে না।

মানসিক চাপ নিয়ন্ত্রণ

ভিটামিন বি কমপ্লেক্স মানসিক চাপ কমায় যা বিভিন্ন গবেষণায় প্রমাণিত। খিটখিটে মেজাজ ও মানসিক চাপের ফলে যে উপসর্গগুলো দেখা দেয় ভিটামিন বি কমপ্লেক্স সেগুলো কমাতে পারে। ক্রনিক ফেটিগো ডিজিজ প্রতিরোধে ও চিকিৎসায় ভিটামিন বি কমপ্লেক্স খুব সহায়ক হিসেবে কাজ করে।

তাছাড়া ভিটামিন বি কমপ্লেক্স লোহিত রক্ত কণিকা উৎপাদন, হরমোন উৎপাদন, পুষ্টিকে শক্তিতে রূপান্তর, ভ্রুনের বৃদ্ধি ও বিকাশ ইত্যাদি কাজ করে থাকে। মনে রাখবেন, গর্ভবতী মহিলা ও বুকের দুধ পান করাচ্ছেন এমন মায়েদের পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স প্রয়োজন।

ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে কি হয়

এক কথায় প্রকাশ করলে ভিটামিন বি কমপ্লেক্স শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। তাহলে একথাও স্পষ্ট যে ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবের নানা রকম স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

যেহেতু ভিটামিন বি কমপ্লেক্স ৮টি ভিটামিন বি এর একটি গ্রুপ। তাই এই ৮টি ভিটামিন বি এর প্রত্যেকটির অভাবে শরীরে ভিন্ন ভিন্ন লক্ষণ ও উপসর্গ দেখা দিতে পারে। ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে সাধারণত যে ধরনের লক্ষণ ও উপসর্গ দেখা দেয় সেগুলোর মধ্যে রয়েছে:

  • মুখে ক্ষত হতে পারে
  • অনেক সময় ঠোঁট পর্যন্ত ফেটে যায়
  • কখনো কখনো ত্বকে চুলকানি হয়
  • শরীর দুর্বল লাগতে পারে
  • বিরক্তি ও খিটখিটে মেজাজ
  • বিভ্রান্তি ও ভুলে যাওয়া
  • কোষ্ঠকাঠিন্য ও পেট ফাঁপা
  • হাত-পা অবশ অবশ লাগা ও ঝিনঝিন করা
  • লোহিত রক্তকণিকা উৎপাদন ব্যাহত হওয়ার কারণে রক্তশূন্যতা হতে পারে
এগুলো হলো ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবজনিত সাধারণ লক্ষণ। ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবজনিত রোগ প্রতিরোধে ও চিকিৎসায় প্রতিদিনের ডায়েট চার্টে রাখতে হবে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ খাবার।

শেষ কথা

আশা করি বিষয়গুলো আপনাদের বোঝাতে পেরেছি। ভিটামিন বি কমপ্লেক্স এর ঘাটতি পূরণে প্রতিদিন আমাদের পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স যুক্ত খাবার খেতে হবে।
 
শরীরে ভিটামিন বি কমপ্লেক্স এর ঘাটতি দেখা দিলে একজন চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনবোধে আপনার চিকিৎসক আপনাকে ভিটামিন বি কমপ্লেক্স সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দিতে পারে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *