বিএমডিসি রেজিস্ট্রেশন চেক করার সঠিক নিয়ম।

সঠিক রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য আমাদের ডাক্তারের কাছে যেতে হয়। আর এই ডাক্তার যদি হয় ভূয়া তাহলে তার চিকিৎসায় রোগীর রোগ আরো জটিল হতে পারে। তাই চিকিৎসা সেবা গ্রহণের আগে কোন চিকিৎসকের বৈধতা যাচাই করা একটা গুরুত্বপূর্ণ বিষয়।

দেশের বিভিন্ন স্থানে ভুয়া ডাক্তারের অপচিকিৎসার কথা শুনতে পাওয়া যায়। সুচিকিৎসা নিশ্চিত করতে প্রশাসনের পাশাপাশি নাগরিকদের সচেতন হতে হবে। Bangladesh Medical and Dental Council এর সংক্ষিপ্ত নাম হলো BM&DC যা MBBS, BDS ও Medical Assistant দের রেজিস্ট্রেশন প্রদান করে।

BM&DC এর রেজিস্ট্রেশন ছাড়া কেউ যদি নিজেকে ডাক্তার বলে দাবি করে তাহলে সেটা অবৈধ এবং ভুয়া বলে গণ্য হবে। নাগরিকদের ভূয়া চিকিৎসকের প্রতারণার হাত থেকে বাঁচতে বিএমডিসি অনলাইনে ডাক্তার ভেরিফিকেশন চালু করেছে।

ডাক্তার রেজিস্ট্রেশন নম্বর চেক করার নিয়ম

ডাক্তার রেজিস্ট্রেশন নম্বর চেক করার নিয়ম।

চিকিৎসকের নিবন্ধন যাচাই করার জন্য নিচে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করতে হবে।
ধাপ-১# প্রথমে https://verify.bmdc.org.bd এই লিঙ্কটি কপি করে যে কোন একটি ব্রাউজার দিয়ে ওপেন করুন।

বিএমডিসি ডাক্তার রেজিস্ট্রেশন চেক

ধাপ-২# নিবন্ধন যাচাই করার পেজ চলে আসবে। বিএমডিসি কর্তৃক প্রদত্ত সম্পূর্ণ রেজিস্ট্রেশন নম্বর বসাতে হবে। Doctor Type এমবিবিএস হলে MBBS আর ডেন্টিস্ট বা দাঁতের ডাক্তার হলে BDS লেখার উপর ক্লিক দিন।

ধাপ-৩# ক্যাপচা কোড বসিয়ে সার্চ বাটনে ক্লিক করলে রেজিস্ট্রেশনের সত্যতা সহ বিভিন্ন তথ্য এখান থেকে জানতে পারবেন।

এখানে ডাক্তারের নাম, ছবি, ডিগ্রী সহ অন্যান্য তথ্য সঠিকভাবে উল্লেখ করা থাকে। প্রতিটি ধাপ সঠিকভাবে সম্পন্ন করার পর যদি কোন তথ্য না দেখতে পাওয়া যায় তাহলে বুঝে নিতে হবে তিনি কোন রেজিস্টার্ড চিকিৎসক নয়।

BM&DC Reg number সংগ্রহ করার উপায়

একজন চিকিৎসক নিজেকে পরিচিত করার জন্য বিভিন্ন প্রচার মাধ্যম ব্যবহার করে থাকে। যেমন: ভিজিটিং কার্ড, পোস্টার, ব্যানার, নেমপ্লেট ইত্যাদি। নিয়ম মোতাবেক তার চেম্বারে ও প্রচার মাধ্যমে নাম ও যোগ্যতার পাশাপাশি BM&DC Reg number উল্লেখ থাকতে হবে। যদি ভুলবশত উল্লেখ করা না থাকে তাহলে চেম্বারে যোগাযোগ করে জেনে নিতে পারবেন।

আরো পড়ুন হামদর্দ এর ঔষধ তালিকা ও পরিচিতি।

চেম্বারে যোগাযোগ করার পর Reg number দিতে অস্বীকৃতি জানালে তিনি বৈধ ডাক্তার কিনা এই ব্যাপারে সন্দেহ করা যায়। এমন অবস্থায় তার কাছ থেকে চিকিৎসা নেয়া উচিত হবে না।

মেডিকেল অ্যাসিস্টেন্ট রেজিস্ট্রেশন চেক

দ্যা স্টেট মেডিকেল ফ্যাকাল্টি অফ বাংলাদেশ ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি নামে একটি বৈধ মেডিকেল কোর্স পরিচালনা করে। এই কোর্স কমপ্লিট করার পর বিএমডিসি রেজিস্ট্রেশন প্রদান করে।

মেডিকেল অ্যাসিস্টেন্ট রেজিস্ট্রেশন চেক করার জন্য প্রথমে

মেডিকেল অ্যাসিস্টেন্ট রেজিস্ট্রেশন চেক

https://www.bmdc.org.bd/search-mats এই ওয়েব পেজটিতে যেতে হবে।

রেজিস্ট্রেশন নম্বর ও ক্যাপচা কোড দিয়ে search medical assistant বাটনে ক্লিক করার পর নিবন্ধনের সত্যতা সম্পর্কে সঠিক তথ্য পাবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *