হামদর্দ এর ঔষধ তালিকা ও পরিচিতি।

বিভিন্ন রোগ ব্যাধিতে প্রাচীনকাল থেকেই ভেষজ উদ্ভিদ ব্যবহৃত হয়ে আসছে। বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে চিকিৎসাবিজ্ঞান ধীরে ধীরে উন্নতি লাভ করেছে। সেই সাথে ভেষজ চিকিৎসা পদ্ধতিও উন্নতি হচ্ছে এবং বিকাশ লাভ করছে।

হার্বাল ওষুধের প্রয়োজনীয়তা,মান,চিকিৎসা পদ্ধতি ইত্যাদি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে গবেষণা চলছে। বর্তমানে ভেষজ বা হার্বাল ওষুধ বৈজ্ঞানিক পদ্ধতিতে প্রস্তুত করা হচ্ছে। 

এক্ষেত্রে আমরাও পিছিয়ে নেই। বিশ্বের সাথে পাল্লা দিয়ে আমাদের দেশের হার্বাল বা হাকিমী চিকিৎসা পদ্ধতির বিকাশ ঘটছে। এর পিছনে রয়েছে হামদর্দের প্রচেষ্টা ও পরিশ্রম। হামদর্দ আমাদের দেশের একটি সুপরিচিত হার্বাল ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের নাম। হামদর্দ দাবি করে যে তাদের মূলনীতি হলো মানুষ মানুষের জন্য। দেশের প্রাকৃতিক ওষুধ শিল্প  জুড়ে রয়েছে হামদর্দের সফলতার গল্প। আজকের এই প্রাকৃতিক ওষুধ শিল্পের অগ্রগতির পিছনে রয়েছে হামদর্দের নানা অবদান। 

হামদর্দ ভেষজওষুধ সম্পর্কিত জ্ঞানকে বিস্তারের জন্য দেশের বিভিন্ন স্থানে ল্যাব,স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় তৈরি করে যাচ্ছে। হামদর্দের ওষুধগুলো বৈজ্ঞানিক পদ্ধতিতে প্রস্তুত করা হচ্ছে। ওষুধগুলো OTC (ওভার দ্যা কাউন্টার) ড্রাগ হওয়ায় পেস্ক্রিপশন ছাড়াও ফার্মেসী থেকে কেনা যায়।

হামদর্দ এর ঔষধ তালিকা ও পরিচিতি।

যাইহোক, যেকোনো ঔষধ সেবনের পূর্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিৎ। বাংলাদেশে প্রায় ২৭০ টি হামদর্দের চিকিৎসা কেন্দ্র রয়েছে। হামদর্দের পন্য প্রায় ৬০০ এর মতো রয়েছে। আসুন হামদর্দের বিভিন্ন ওষুধের সংক্ষিপ্ত পরিচয় জেনে নেয়া যাক।

হামদর্দের শ্বসনতন্ত্রের ওষুধ

এই ওষুধগুলো শ্বসনতন্ত্রের নানা সমস্যা দূর করতে এবং শ্বসনতন্ত্রকে ভালো রাখতে কাজ করে। যেমনঃ সর্দিকাশি, হাঁপানি, শ্বাসকষ্ট ইত্যাদি। 

হামদর্দের শ্বসনতন্ত্রের ওষুধগুলোর মধ্যে রয়েছেঃ

সাদুরী,অ্যালভাসিন,নিমুলেন্ট,জোশিনা,সুয়ালিন,চ্যবনপ্রাশ,হানিরিষ্ট।

হামদর্দের পরিপাকতন্ত্রের ওষুধ 

এই ওষুধগুলো পেটের বিভিন্ন সমস্যা দূর করতে ব্যবহার  করা হয়। যেমনঃ কোষ্ঠকাঠিন্য দূর করতে, বদহজম দূর করতে, গ্যাস্ট্রিক দূর করতে ইত্যাদি পেটের সমস্যায় এই ওষুধগুলোক সেবন করা যেতে পারে। পরিপাকতন্ত্রের ওষুধগুলোর মধ্যে রয়েছেঃ

কারমিনাঃ হাইপার অ্যাসিডিটি,বুকে জ্বালা পোড়া হলে,পেট ফাঁপা,গ্যাস্ট্রিকের কারনে পেটব্যথা হলে,কোষ্ঠকাঠিন্য, হজমে গোলযোগ হলে কারমিনা সেবন করা যেতে পারে। 

নওনেহালঃ শিশুদের ডায়রিয়া, পেট ফাঁপা ও ক্ষুধা লোপ পেলে নওনেহাল সেবন করা যেতে পারে। 

ইস্পাগুলঃ ইস্পাগুল গ্যাস্ট্রিকের সমস্যার, দীর্ঘমেয়াদি কোষ্ঠকাঠিন্য ও পেপটিক আলসারে নির্দেশিত। 

আপেলিনঃ আপেলিন সাধারণ দূর্বলতা,মানসিক দূর্বলতায় ও ক্ষুধাবৃদ্ধিতে নির্দেশিত।

ইকটার্নঃ জন্ডিস,কোষ্ঠকাঠিন্য ও হেপাটাইটিসে নির্দেশিত। 

হামদর্দের ভিটামিন ওষুধ 

হামদর্দের ভিটামিন বা শক্তিবির্ধক ওষুধগুলোর মধ্যে রয়েছেঃ সিনকারা, হামদর্দ মধু,আপেলিন,সুভিট,লিনা,ভাইটোরিষ্ট ইত্যাদি। হামদর্দের ভিটামিন ওষুধগুলোর মধ্যে সিনকারা সর্বাধিক পরিচিত ভিটামিন ওষুধ। এটি শারীরিক ও মানসিক দুর্বলতায় খুবই কার্যকর। 

হামদর্দের মধু 

হামদর্দ দাবি করেছে, এই মধু সুন্দরবন থেকে সংগ্রহ করে বৈজ্ঞানিক পদ্ধতিতে প্রক্রিয়াজাত করা হয়। এই মধুতে রয়েছে হাই ক্যালরি, মিনারেল, প্রোটিন, ভিটামিন, কার্বোহাইড্রেট, অ্যান্টি অক্সিডেন্ট ও আরো নানাধরণের পুষ্টি উপাদান। 

হামদর্দের আমলা তেল

আমলকী, তিলসহ আরো নানাধরণের উদ্ভিদ থেকে উপাদান নিয়ে প্রস্তুত করা হয় এই আমলা তেল। এই তেল ব্যবহার করলে দূর হবে মাথার খুসকি। হামদর্দের আমলা তেল চুলের গোড়া মজবুত করে, অকালে চুল পাকা রোধ করে এবং চুল পড়া বন্ধ করে। 

হামদর্দ অ্যাপ

হামদর্দ নতুন নতুন পন্য প্রস্তুত করছে এবং অরো নতুন পন্য প্রস্তুত করার চেষ্টা করছে। এই সকল নতুন পন্যগুলো সম্পর্কে আমাদের বিশেষ করে ডাক্তার,ফার্মাসিস্ট ও স্বাস্থ্যকর্মীদের জানা প্রয়োজন। তাছাড়া বিভিন্ন পন্যের মূল্যের পরিবর্তন হয় যার ফলে নতুন মূল্য আমাদের জানা প্রয়োজন হয়। ওষুধের মূল্য সম্পর্কে আমাদের না জানা থাকলে অসাধু ওষুধ ব্যাবসায়ীদের কাছ থেকে প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরো‌ পড়ুন সিজারের পর খাবার তালিকা। দ্রুত সেরে উঠতে যা খাবেন।

হামদর্দের সিরাপগুলোর গায়ে মূল্য দেয়া থাকলেও ট্যাবলেট বা ক্যাপসুলের প্রতি পাতাতে মূল্য দেয়া থাকে না। এই ধরনের সকল সমস্যার সমাধান দিবে হামদর্দ অ্যাপ। 

হামদর্দ অ্যাপ কি?

হামদর্দ অ্যাপ হলো একটি অ্যাপ যেখানে হামদর্দ প্রতিষ্ঠানটি তাদের ওষুধ সম্পর্কিত বিভিন্ন তথ্য সরবরাহ করে থাকে। আর আমরা খুব সহজেই এই তথ্যগুলো জানতে পারি। এক কথায় বলতে গেলে হামদর্দ আমাদেরকে তাদের ওষুধ সম্পর্কিত বিভিন্ন তথ্য জানাবার জন্য এই অ্যাপটি বানিয়েছেন।

হামদর্দ অ্যাপ এর সুবিধা 

হামদর্দ অ্যাপটির সাহায্যে আমরা খুব সহজেই একটি ওষুধ সম্পর্কে বিস্তারিত জানতে পারব। আসুন জেনে নেই হামদর্দ অ্যাপ এর সুবিধাগুলো-
  • শুধু ডাক্তার, ফার্মাসিস্ট এবং স্বাস্থ্যকর্মী নয় সব ধরনের মানুষ ব্যবহার করতে পারবে এই হামদর্দ অ্যাপ। 
  • হামদর্দ অ্যাপে ওষুধের ফরম্যাট অর্থাৎ ও কোন ওষুধ কি কি আকারে প্রস্তুত করা হয়েছে সেই ব্যাপারে উল্লেখ করা হয়েছে। 
  • কোন ওষুধ কি কি উপাদান দিয়ে তৈরি করা হয়েছে সেই সম্পর্কে জানতে পারবেন হামদর্দ অ্যাপ থেকে।
  • হামদর্দ অ্যাপ থেকে জানতে পারবেন কোন ওষুধের দাম কত।
  • কোন ওষুধ কোন রোগে সেবন করতে হবে এবং ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে সেখানে জানানো হয়েছে। 
  • এন্ড্রয়েড ফোন ব্যাবহারকারীরা সম্পুর্ন বিনামূল্যে প্লেস্টোর থেকে অ্যাপটিকে ডাউনলোড করতে পারবেন। 
  • অ্যাপটিতে সার্চ অপশন রয়েছে। সেখানে কোন ওষুধের নাম লিখে সার্চ দিলে ওষুধ সম্পর্কে বিস্তারিত সেখানে চলে আসবে।
  • অ্যাপটি বাংলা ও ইংরেজি এই দুটি ভাষাতেই ব্যাবহার করা যায়। 

হামদর্দ অ্যাপ ব্যবহার করার নিয়ম

হামদর্দ অ্যাপ ব্যবহার করা একবারে সহজ। 
প্রথমে প্লেস্টোর থেকে হামদর্দ অ্যাপটি ডাউনলোড করে নিন। অথবা নিচের লিংকটি থেকেও অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।
  • অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে ওপেন করুন। 
  • এবার একটা অপশন আসবে সেখানে বাংলা এবং ইংরেজি এই দুটি ভাষা দেখাবে। আপনি কোন ভাষায় অ্যাপটি ব্যবহার করতে চাচ্ছেন সেটা সিলেক্ট করুন।
  • বাকিটা আপনি নিজেই বুঝে যাবেন। আর কোন সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।
শেষ কথাঃ আমাদের দেশে আয়ুর্বেদিক চিকিৎসা ব্যাবস্থায় হামদর্দ এক পরিচিত নাম। হামদর্দ বৈজ্ঞানিক উপায়ে ওষুধ প্রস্তুত করার পাশাপাশি গবেষণাগার, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় তৈরি করছে। বেশিরভাগ আয়ুর্বেদিক ওষুধ ওটিসি বা ওভার দ্যা কাউন্টার ওষুধের তালিকাভুক্ত। মোট কথা প্রাচীন আয়ুর্বেদিক চিকিৎসাকে সময় উপযোগি করে আমাদের সেবা দেওয়াই হলো হামদর্দের উদ্দেশ্য  
হামদর্দ সম্পর্কে আমার ধারণা এই আর্টিকেল এর মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি, ধন্যবাদ। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *